পরিবারের জন্য সেল ফোন রেডিয়েশন থেকে সুরক্ষার টিপস

পিতামাতাদের সর্বশেষ গবেষণায় আতঙ্কিত হওয়া উচিত নয়, তবে এটি একটি ভাল রিমাইন্ডার হিসাবে ব্যবহার করা যেতে পারে যা শিশুদের স্ক্রিনটাইম এবং সেল ফোন এবং অন্যান্য ডিভাইস থেকে এক্সপোজার উভয়ই ইলেকটোম্যাগনেটিক ক্ষেত্র (ইএমএফ) থেকে বিকিরণ বা রেডিয়েশন নির্গত করে। এই জাতীয় গবেষণার আংশিক ফলাফল বিজ্ঞানীদের বিষয়টি আরও খতিয়ে দেখার কারণ দেয়। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (AAP) কিভাবে সেল ফোন এক্সপোজার মানুষের স্বাস্থ্যদীর্ঘমেয়াদী, বিশেষ করে শিশুদের স্বাস্থ্যকে প্রভাবিত করে তা নিয়ে আরও গবেষণা সমর্থন করে।

আমরা কীভাবে আমাদের এবং আমাদের বাচ্চাদের জন্য সেল ফোনের রেডিয়েশন সীমাবদ্ধ করতে পারি?

শিশু ও কিশোরদের জন্য সেল ফোনের ব্যবহার সীমিত করার বিষয়ে এ্যাপ তার বিদ্যমান সুপারিশগুলিকে আরও জোরদার করে। এ্যাপ পিতামাতাদের আরও মনে করিয়ে দেয় যে সেল ফোন কোন খেলনা নয় বা এটি গেম খেলার জন্য নয়, এবং শিশু এবং বাচ্চাদের সাথে খেলার জন্য সুপারিশ করা হয় না।

পরিবারের সুরক্ষা টিপসঃ

  • যখন সম্ভব পাঠ্য বার্তা ব্যবহার করুন এবং স্পীকার মোডে বা হ্যান্ডস-ফ্রি কিট ব্যবহারের সাথে সেল ফোনগুলি ব্যবহার করুন।
  • মোবাইল ফোনে কথা বলার সময়, এটি আপনার মাথা থেকে এক ইঞ্চি বা তার বেশি দূরে ধরে রাখার চেষ্টা করুন।
  • সেল ফোনে শুধুমাত্র সংক্ষিপ্ত বা প্রয়োজনীয় কল করুন।
  • আপনার ফোনটি পকেটে সক বা ব্রার মতো শরীরের সাথে বহন করা এড়িয়ে চলুন। সেল ফোন নির্মাতারা গ্যারান্টি দিতে পারে না যে আপনি যে পরিমাণ রেডিয়েশন শোষণ করছেন তা একটি নিরাপদ স্তরে থাকবে!
  • গাড়ি চালানোর সময় ফোনে বা টেক্সটে কথা বলবেন না। এটি অটোমোবাইল ক্র্যাশের ঝুঁকি বাড়ায়!
  • হাঁটার সময় বা অন্যান্য ক্রিয়াকলাপ সম্পাদন করার সময় ফোন ব্যবহার বা টেক্সট করার সময় সতর্কতা অবলম্বন করুন। “অন্য মনস্ক হাঁটা” বর্তমানে একটি জটিল সমস্যা এবং আঘাতগুলিও দিন দিন বাড়ছে।
  • আপনি যদি আপনার ডিভাইসে কোনও সিনেমা দেখার পরিকল্পনা করেন তবে প্রথমে এটি ডাউনলোড করুন, তারপর অপ্রয়োজনীয় রেডিয়েশন এক্সপোজার এড়াতে আপনি দেখার সময় ফ্ললাই মোডে স্যুইচ করুন।
  • আপনার সিগন্যালের শক্তির উপর নজর রাখুন (অর্থাৎ আপনার কতগুলি সিগন্যাল দাগ আছে)। আপনার সেল সিগন্যাল যত দুর্বল হবে, আপনার ফোনকে তত কঠিন কাজ করতে হবে এবং এটি তত বেশি রেডিয়েশন বন্ধ করে দেয়। আপনার ডিভাইসটি ব্যবহার করার আগে ডিভাইসে শক্তিশালী সংকেত না পাওয়া পর্যন্ত অপেক্ষা করা ভাল।
  • গাড়ি, লিফট, ট্রেন এবং বাসে কল করা এড়িয়ে চলুন। সেল ফোন ধাতুর মাধ্যমে একটি সংকেত পেতে আরও শক্তিশালী রেডিয়েশন প্রভাাবিত করে, তাই শক্তির স্তর বৃদ্ধি পায়।
  • মনে রাখবেন যে সেল ফোন খেলনা বা নিত্য দিনের ব্যবহারের বন্ধুসুলভ বস্তু নয়।

সেল ফোন রেডিয়েশন সীমিত করার জন্য কি কোনও বিধি রয়েছে?

ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC) সিদ্ধান্ত নেয় যে মার্কিন যুক্তরাষ্ট্রে কতটা রেডিয়েশন সেল ফোন দেওয়ার অনুমতি দেওয়া হয়। বর্তমানে, এফসিসি সীমা 1.6 ডাব্লু/কেজি। যাইহোক, এফসিসি ১৯৯৬ সাল থেকে সেল ফোন রেডিয়েশনের মান সংশোধন করেনি, এবং তারপর থেকে সেল ফোনে অনেক পরিবর্তন হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে এখন মানুষের চেয়ে বেশি সেল ফোন রয়েছে! শুধু তাই নয় অনেক মানুষ এখন একাধিক সেল ফোন ব্যবহার করে। সারা পৃথিবীতে বেশিরভাগ দেশে এখন সেল ফোন রেডিয়েশন এক বিরাটস সমস্যা।

প্রতিদিন সেল ফোন কলের সংখ্যা, প্রতিটি কলের দৈর্ঘ্য এবং লোকেরা সেল ফোন ব্যবহার করার পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

সেল ফোন এবং ওয়্যারলেস প্রযুক্তি বছরের পর বছর ধরে বিশাল পরিবর্তন হয়েছে। উদাহরণস্বরূপ, ১৯৯৬ সাল থেকে কতগুলি সেল ফোন মডেল রয়েছে?

আরেকটি সমস্যা হ’ল এফসিসি দ্বারা ব্যবহৃত সেল ফোন বিকিরণ পরীক্ষা টি বড় প্রাপ্তবয়স্কদের উপর ডিভাইসগুলির সম্ভাব্য প্রভাবের উপর ভিত্তি করে- শিশুদের উপর নয়। শিশুদের মাথার খুলি পাতলা এবং অধিক রেডিয়েশন শোষণ করে।

এ্যাপ যেখানে দাঁড়িয়ে আছে

এ্যাপ (AAP) শিশুদের স্বাস্থ্য রক্ষা, বর্তমান সেল ফোন ব্যবহারের নিদর্শন প্রতিফলিত এবং অর্থপূর্ণ ভোক্তা প্রকাশ প্রদানের প্রচেষ্টায় সেল ফোনের বিকিরণ মান পর্যালোচনা সমর্থন করে। পিতামাতাদের যে কোনও সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে তথ্য সরবরাহ করা তাদের পরিবারের জন্য অবহিত সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য দিয়ে তাদের সচেতন করে। মোবাইল ফোনের এক্সপোজার কীভাবে মানব স্বাস্থ্যকে দীর্ঘমেয়াদী, বিশেষত শিশুদের স্বাস্থ্যকে প্রভাবিত করে তা নিয়ে আরও গবেষণার পক্ষে প্রশ্ন করে এ্যাপ।

শেষ কথা

সেল ফোন বর্তমানে পড়াশোনা থেকে শুরু করে ব্যবসা বাণিজ্যের কাজেও ব্যবহৃত হয়, আমাদের প্রত্যেককে সচেতন হতে হবে সেল ফোন ব্যবহার প্রসঙ্গে।

আমরা চাইলে প্রতিদিন অপ্রয়োজনীয় সেল ফোন ব্যবহার বন্ধ করে নিজেদের স্বাস্থ্যঝুঁকি কমাতে পারি। বাচ্চাদের থেকে সেল ফোন দূরে রাখতে হবে।

সকলের সুস্বাস্থ্য কামনা করছি। ধন্যবাদ!!

Leave a Comment