আপনার সম্পত্তি ভাড়ার আয় সর্বাধিক করার ৬টি উপায়

আপনি যদি ভাড়ার যৌগ্য সম্পত্তির মালিক হন, তাহলে আপনার একটি দুর্দানন্ত ব্যবসা আছে। এবং তাই অন্যান্য ব্যবসায়ের মতো বৃদ্ধি এবং ক্ষতিগুলি রাজস্ব এবং ব্যয়ের উপর নির্ভর করে। সুতরাং, একজন সম্পত্তির মালিক হিসাবে আপনার ভাড়ার আয় সর্বাধিক করার দিকে আপনার পদক্ষেপ কী?

মার্চ ২০২০ এর পরে, কোভিড-১৯ পরিস্থিতিতে রিয়েল এস্টেট বাজারে অনিশ্চয়তা ছেড়ে যেতে থাকে! সর্বাধিক রাজস্ব কখনও এত জটিলতর ছিল না। কিন্তু বাজার আবার ঘুরে দাঁড়াচ্ছে!

এই নিবন্ধে আমরা আপনার ভাড়াটেদের জন্য সত্যিকারের মূল্য তৈরি করার সময় বাংলাদেশে আপনার বাসা/ফ্ল্যাট ভাড়া থেকে সর্বাধিক পেতে পারেন এমন কয়েকটি উপায় নিয়ে আলোচনা করেছি।

কিভাবে আপনার ভাড়াসম্পত্তিতে সর্বাধিক মুনাফা করতে হয়?

আপনার সম্পত্তি ভাড়া দেওয়ার লক্ষ্য হ’ল অর্থ উপার্জন করা। Bikroy.com এ হাজারো বিজ্ঞাপন পোস্ট করার সাথে সাথে, আমরা দেখেছি আপনার ভাড়ার ব্যবসা কে কাজে পরিণত করতে কী করতে হবে বা কী করতে হবে না। এখানে ৬ টি উপায়, আপনি প্রচুর অর্থ ব্যয় না করে এর থেকে সবচেয়ে বেশি মুনাফা পেতে আবেদন করতে পারেনঃ

১. আপনার সম্পত্তির ভাল যত্ন নিন

আপনার সম্পত্তির ভাল যত্ন নিতে আপনার অর্থ ব্যয় হবে, তবে এটি দীর্ঘমেয়াদে আপনার সবচেয়ে বড় সম্পদ হতে পারে। প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণ অনুশীলন আপনাকে আপনার সম্পত্তিকে সুষম পরিস্থিতিতে রাখতে সহায়তা করতে পারে। এটি করার কিছু উপায় এখানে দেওয়া হলঃ

  • পরিবেশ বান্ধব এবং বিদ্যুৎ সাশ্রয়ই হোম অ্যাপ্লায়েন্সগুলি কিনুন করুন যা আপনাকে কম রক্ষণাবেক্ষণ, কম বিদ্যুৎ বিল এবং কম মেরামতের দিকে পরিচালিত করবে।
  • যদি আপনার একটি পুরানো মেঝে টাইপ থাকে, তাহলে আপনি এটি নতুন দিয়ে পরিবর্তন করতে পারেন এবং আপনার ভাড়া বাড়াতে পারেন।
  • মেরামতযোগ্যগুলি এখনই ঠিক করুন, যখন এটি ঘটে। অপেক্ষা সমস্যাটি ছাড়িয়ে দেয় এবং ব্যয় বাড়াবে।

কিছু ক্ষেত্রে, সম্পত্তির মালিকরা সম্পত্তির ক্ষতির কারণে ভাড়াটের সুরক্ষা আমানত রাখেন। কিন্তু আপনি যদি আপনার ভাড়াটেকে ক্ষতি এড়াতে উৎসাহিত করেন তবে আপনি এটি তাদের পুরো পরিমাণে ফিরিয়ে দিতে পারেন। আরেকটি কারণ হল আপনার সম্পত্তির প্রদর্শন করে ভাল যত্ন নেওয়া। আপনি যখন ভাড়ার জন্য আপনার সম্পত্তির তালিকা তৈরি করবেন তখন এটি সাধারণত অন্যান্যদের তুলনায় আরও বেশি দর্শকদের আকর্ষণ করবে।

২. বর্তমান ভাড়া বাজার গবেষণা করুন

আপনার ভাড়া আপডেট করা আপনার সুযোগ এর থেকে সর্বাধিক ব্যবহার করার। মনে রাখবেন যে আপনার ভাড়ার দাম ভাড়ার বাজারের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। আমরা আপনার আশেপাশের অনুরূপ ফ্ল্যাট বা বাড়িগুলি কী তালিকাভুক্ত তা নিয়ে গবেষণা করার পরামর্শ দিই।

মেট্রোপলিটন এলাকায়, আপনি সাধারণত ছোট শহরগুলির তুলনায় ভাল পরিমাণ ভাড়া পাবেন। আপনার স্থানীয় এলাকায় সর্বোচ্চ ভাড়ার মওসুমগুলি খুঁজে বের করার চেষ্টা করুন এবং তারপরে আপনি আপনার ভাড়ার দর বাড়াতে পারেন।

আপনি যদি আপনার সম্পত্তি উন্নত করেন তবে আপনি আপনার ভাড়ার চার্জও বৃদ্ধি করুন। আপনার যদি একটি বাড়ি সংস্কার, নতুন ক্রয় করা সরঞ্জাম থাকে, পুরানো মেঝে প্রতিস্থাপন, সেট-আপ লিফট পরিষেবা থাকে তবে আপনার চার্জ বাড়ানো উচিত।

৩. লিখিত চুক্তি ব্যবহার করুন

একটি ভাল ভাড়া চুক্তি আপনাকে লিখিতভাবে শর্তাবলী নির্ধারণ করে অবাঞ্ছিত কষ্ট এড়াতে সহায়তা করে। সর্বোত্তম অনুশীলন টি হ’ল নির্দেশিকা এবং উভয় পক্ষের অধিকার এবং বাধ্যবাধকতাগুলি যোগাযোগ করা।

বাংলাদেশে, বেশিরভাগ জমির মালিক বিশ্বাস করেন যে মৌখিক চুক্তিযথেষ্ট, তবে এটি অতিরিক্ত ঝুঁকি বহন করে। কার্যকর ভাড়া চুক্তি ভাড়ামূল্য, ভাড়াটে তথ্য, এবং অন্যান্য নির্দিষ্ট নিয়মের মতো কাস্টমাইজড ভাড়াশর্তধারণ করে।

লিখিত চুক্তিগুলি আপনার ভাড়াটেদের দ্বারা কী ব্যয় কভার করা হয় তার জন্য আর্থিক প্রত্যাশাও নির্ধারণ করে। যেমন যদি তাদের গ্যাস, পানি এবং বিদ্যুতের বিল পরিশোধ করতে হয় তবে এটি চুক্তিতে রূপরেখা করা উচিত।

৪. আপনার ভাড়াটেদের সঠিকভাবে স্ক্রিন করুন

আপনি যদি এমন একজন ভাড়াটে খুঁজছেন যিনি আপনার ভাড়ার বিল সময়মতো পরিশোধ করবেন এবং আপনার সম্পত্তির যত্ন নেবেন, তাহলে আপনি এই স্ক্রিনিং প্রক্রিয়াগুলি অনুসরণ করতে পারেনঃ

  • আপনি যা সরবরাহ করবেন সে সম্পর্কে স্পষ্টভাবে কথা বলুন এবং তাদের কোনও অতিরিক্ত চাহিদা আছে কিনা তা জানুন।
  • তাদের ব্যক্তিগত তথ্য নিবন্ধন ফর্ম পূরণ এবং জমা দিতে বলুন।
  • এনআইডি কার্ড এবং ব্যাকগ্রাউন্ড ব্লাংক চেকের জন্য জিজ্ঞাসা করুন।
  • আয় যাচাই করতে ভাড়াটের কর্মরত স্থানের তথ্য জানতে চান এবং বৈধতা পরীক্ষা করুন।
  • তাদের আচরণ এবং অন্যান্য দাবিগুলি পর্যবেক্ষণ করুন।

৫. এটা পেশাদার করুন

আপনার সম্পত্তি আপনার ব্যবসা, তাই আপনার ব্যবসাকেও রক্ষা করা গুরুত্বপূর্ণ। প্রতিটি নথির অনুলিপি রাখুন, সমস্ত স্থানীয় এবং রাষ্ট্রীয় আইন অনুসরণ করার চেষ্টা করুন এবং পেশাদারীভাবে আপনার ভাড়াটেদের সাথে মোকাবেলা করুন। আপনি যদি আপনার সম্পত্তি ভাড়ার জন্য তালিকাভুক্ত করে থাকে তবে কল গুলি পান, চ্যাট করুন এবং আপনার সম্ভাব্য ভাড়াটেদের কাছ থেকে নিয়মিত ইমেলগুলি পরীক্ষা করুন।

যখন আপনি আপনার সম্পত্তিকে একটি ব্যবসার মতো আচরণ করেন, তখন আপনি আপনার রাজস্ব সর্বাধিক করেন কারণ আপনি সময়মতো জিনিসগুলি পরিচালনা করে আপনার ক্লায়েন্ট বা ভাড়াটেদের খুশি করছেন।

৬. ভাল ভাড়াটেদের সাথে একটি ইতিবাচক সম্পর্ক বজায় রাখুন

আপনার মুনাফা সর্বাধিক করার একটি দক্ষ উপায় হ’ল ভাল ভাড়াটেদের ধরে রাখা। তারা সময়মতো তাদের বকেয়া পরিশোধ করে এবং আপনার সম্পত্তির ভাল যত্ন নেয়। যেখানে, খারাপ ভাড়াটেরা আপনার ভাড়ার বিনিয়োগ ব্যয়বহুল এবং ঝুঁকিপূর্ণ করে তোলে। আইনি সমস্যা, উচ্ছেদ, ক্ষতিগ্রস্থ সম্পত্তি এবং অর্থ প্রদান না পাওয়ার ঝুঁকি রয়েছে।

যদিও ভাল ভাড়াটে খুঁজে পাওয়া সময়সাপেক্ষ, যার জন্য প্রয়োজনঃ

  • একটি বর্ণনামূলক বিজ্ঞাপনের অনুলিপি।
  • একটি সঠিক ভাড়াটে স্ক্রিনিং।
  • ইজারা চুক্তি স্বাক্ষর।
  • প্রয়োজনীয় সমস্ত নথি পরীক্ষা করুন।
  • বিদ্যমান ভাড়াটে টার্নওভার কাজগুলি সম্পূর্ণ করুন।

এছাড়াও, যদি টার্নওভারের পরে আপনার সম্পত্তি আবার ভাড়া নেওয়ার আগে আপনাকে কোনও বাড়ি সংস্কার প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়, তবে এটি আপনার ব্যয় বাড়িয়ে তুলবে। এই খরচ এড়াতে, আমরা ভাড়া নেওয়ার আগে ভাড়াটেদের কাছে আপনার সমস্ত শর্তাবলী যোগাযোগ করার পরামর্শ দিই।

চূড়ান্ত শব্দ

এই ছোট এবং প্রয়োজনীয় পদক্ষেপগুলি আপনার ভাড়ার ব্যবসাকে আরও লাভজনক করে তুলতে পারে। সঠিক ভাড়াটে নির্বাচন থেকে শুরু করে আপনার সম্পত্তি সংস্কার করা, প্রতিটি ক্রিয়াকলাপ গণনা করে।

আমরা আশা করি, আপনি যদি এই ৬ টি পদক্ষেপ অনুসরণ করেন তবে আপনি আপনার ভাড়ার সম্পত্তির মুনাফা সর্বাধিক করার পথে থাকবেন। শুভ কামনা!!

Leave a Comment