যেভাবে প্রোগ্রামার হিসাবে ক্যারিয়ার গড়বেন?

বিশেষজ্ঞের পরামর্শ এবং মতামত সহ প্রোগ্রামিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ারের জন্য এখানে পাঁচটি পদ্ধতি রয়েছেঃ

১. সমস্যা সমাধান

যেমনটি আমরা আগে আলোচনা করেছি, প্রোগ্রামিংয়ের মূল লক্ষ্য সমস্যাগুলি সমাধান করা। সিম্পলপ্রগ্রাম ডটকম-এ উল্লিখিত হিসাবে, “সমস্যা ছাড়াই সফ্টওয়্যারটির প্রয়োজন হত না। সমস্ত সফ্টওয়্যার কিছু ব্যবহারকারীর সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা হয়েছে এবং সেই সাধারণ সমাধানের মধ্যেই এটি তৈরি করা ছোট সমস্যাগুলির একটি বিস্তৃত বিন্যাস”

প্রোগ্রামিংয়ের একমাত্র উদ্দেশ্য কোডগুলি লিখে প্রোগ্রাম তৈরির মাধ্যমে সমাধান তৈরি করে সমস্যাগুলি সমাধান করা। আপনাকে অবশ্যই প্রদর্শিত যে কোনও সমস্যা মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব এগুলি সমাধান করতে হবে। ক্ষুদ্রতম ত্রুটির কারণে কোনও প্রোগ্রাম মারাত্মকভাবে ভুল হতে পারে। একটি সফল কর্মজীবনের জন্য সমস্যা সমাধানের দক্ষতা বৃদ্ধির জন্য গ্রান্থামের অনলাইন প্রোগ্রামিং শংসাপত্র প্রোগ্রামের ভূমিকা একটি কার্যকর প্রোগ্রামিং শংসাপত্র।

২. একটি শার্প মেমরি

প্রোগ্রামার হিসাবে, আপনি সর্বদা কোড এবং নির্দেশাবলীর জটিল প্রোগ্রামিং সিকোয়েন্সগুলির সাথে ডিল করবেন। আপনার মন ক্রমাগত সমস্যার মুখোমুখি হবে এবং পুনরুদ্ধার করার জন্য বিশ্রামের প্রয়োজন। এটি আপনাকে সহজতম জিনিসগুলি ভুলে যেতে পারে এবং এগিয়ে যাওয়ার সাথে সাথে আপনাকে ক্ষতি করতে পারে। সর্বাধিক আপাতদৃষ্টিতে শক্তিশালী দক্ষতাগুলির মধ্যে একটি আসলে সবচেয়ে ক্ষতিকারক – মাল্টিটাস্কিং।

বিশেষজ্ঞ চিকিত্সক এবং নিউইয়র্ক টাইমসকে বেস্টেলিংয়ের লেখক ডঃ জোসেফ মার্কোলা বলেছেন যে মাল্টিটাস্কিংয়ের কারণে আমাদের মন আরও ভুল করে এবং তথ্যকে ভুল করে তোলে। ব্যক্তিদের কাছে তাঁর বিশেষজ্ঞের পরামর্শটি হ’ল অন্য কাজ শুরু করার আগে একটি কাজকে ফোকাস করার অভ্যাস করা।

একটি তীক্ষ্ণ স্মৃতি পেতে এবং আপনার মনকে আরও দক্ষ করতে আপনি আরও কয়েকটি পদ্ধতির চেষ্টা করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি মস্তিষ্কের কার্যকারিতা, প্রচুর অনুশীলন, পর্যাপ্ত ঘুম, শখ অনুসরণ এবং মস্তিষ্কের খেলা বা ক্রিয়াকলাপ বাড়ানোর জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়ার মাধ্যমে আপনার স্মৃতিশক্তি তীক্ষ্ন করতে সাহায্য করতে পারেন।

৩. দক্ষ অলসতা

সাফল্যের অন্যতম সুপরিচিত মন্ত্র যা বিল গেটসের মতো সফল ব্যক্তিদের দ্বারা অনুসরণ করা খুব সহজ: কাজগুলির পক্ষে সবচেয়ে কঠিন সমস্যার জন্য, একটি অলস ব্যক্তিকে একটি সমাধানের জন্য জিজ্ঞাসা করুন। এটি কারণ এটির সবচেয়ে কার্যকর উপায় তারা খুঁজে পাবেন। সুতরাং, অলসতা কিছু না করার অবস্থা নয়। বরং এটি সর্বনিম্ন পরিশ্রমের সাথে কাজ করার রাষ্ট্র। এইভাবে, এটি একটি ইতিবাচক দক্ষতায় পরিণত হয়।

প্রোগ্রামিংয়ের উদ্দেশ্য হ’ল কোনও কাজ করার সবচেয়ে ভাল বা সহজ উপায় খুঁজে পাওয়া। পার্থক্য হ’ল এটি অবশ্যই জাভাস্ক্রিপ্ট, এইচটিএমএল, সি এবং সি ++ ইত্যাদির মতো প্রোগ্রামগুলি ব্যবহার করে সবচেয়ে দক্ষ কৌশল এবং রুটের মাধ্যমে করা উচিত।

৪. স্ব-অনুপ্রেরণা

প্রোগ্রামিংয়ের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হ’ল ডেডলাইন। সুতরাং বাংলাদেশের চাকরির জন্য আপনি আপনার ক্লায়েন্ট, সংস্থা এবং সহকর্মীদের সাথে খুব শক্ত সময়সীমার মুখোমুখি হবেন। আপনি একা কাজ করলেও নিজেকে সর্বদা চালিত করে তোলা জরুরি। সুতরাং, পেশাদার পরিবেশে অগ্রগতির জন্য সঠিক যোগাযোগের সাথে আপনার অবশ্যই প্রেরণা অর্জনের এবং সময়সীমা পূরণের দায়িত্ব নিতে হবে।

৫. অধ্যবসায়

যতই অভিজ্ঞ বা শিখেছে তা নির্বিশেষে প্রোগ্রামারদের জন্য এটি একটি 100% নিখুঁত কোডিং রেকর্ডের হার is প্রতিটি প্রোগ্রামার তাদের কোডগুলি প্রথমবার এবং এমনকি অন্যান্য সময়েও কাজ করার জন্য লড়াই করে। সুতরাং, ব্যর্থতায় হতাশ হবেন না এবং সর্বদা বেশ কয়েকটি প্রচেষ্টা নিয়ে কঠোর পরিশ্রম চালিয়ে যান।

সুতরাং আপনাকে অবশ্যই এগিয়ে যেতে আপনার ব্যর্থতাগুলি পরিচালনা করতে শিখতে হবে। সমস্ত ব্যর্থতা একটি চ্যালেঞ্জ হিসাবে চিকিত্সা হিসাবে ধাঁধা মত কাটিয়ে উঠতে হবে। প্রতিটি ব্যর্থতা যা আপনি কাটিয়ে উঠলেন, তার সাথে আপনি সফলতা বোধ করবেন এবং আরও আত্মবিশ্বাসের সাথে এগিয়ে যাবেন।

নিয়োগকর্তারা কীসের সন্ধান করেন?

প্রোগ্রামিংয়ের সর্বাধিক উপেক্ষিত দিকটি কোড লেখার আসল কাজ নয় তবে নিম্নলিখিতগুলি:

প্রোগ্রামাররা অবশ্যই নিয়োগকর্তা, ক্লায়েন্ট, গ্রাহক এবং সহকর্মীদের সাথে দক্ষতার সাথে কাজ করতে সক্ষম হবে যারা প্রযুক্তিগত বিষয়গুলি বুঝতে পারে বা নাও বুঝতে পারে। নতুনদের জন্য শক্তিশালী সহানুভূতি এবং যোগাযোগ দক্ষতা আপনাকে যে কোনও সংস্থার জন্য একটি সম্পদ হিসাবে গড়ে তুলবে। প্রত্যাশাগুলি পরিচালনায় কার্যকর, ক্লায়েন্ট এবং উর্ধ্বতনদের অস্পষ্ট ইচ্ছাগুলির ব্যাখ্যা করতে কী সম্ভব এবং ক্লায়েন্ট এবং সহকর্মীদের কাছে কী নয় তা সৎভাবে প্রকাশ করুন পরামর্শের জন্য উন্মুক্ত থাকুন, দিকনির্দেশনাটি অ-প্রযুক্তিগত হলেও আপনার কাজের সাথে সংবেদনশীল হন এবং অন্যের সংবেদনগুলি ভাগ করে নিন।

এগুলি এমন বিষয় যা আপনাকে সক্রিয় করে তুলবে, ধারাবাহিক বিকাশকে উত্সাহিত করবে এবং বাংলাদেশের যে কোনও নামীদামী সংস্থার জন্য বা আপনি যে কোনও পৃথক প্রকল্প গ্রহণ করার কথা ভাবছেন তার জন্য মূল্যবান সম্পদ হওয়ার জন্য একটি প্রোগ্রামিং ভাষা শেখার জন্য আপনার মনোনিবেশ এবং প্রতিশ্রুতি বাড়িয়ে তুলবে।

Leave a Comment