কিভাবে সেল ফোন রেডিয়েশন হ্রাস করা যাবে?

আমাদের মস্তিষ্ক এবং শরীরের উপর সেল ফোন বিকিরণের প্রভাব খুবই মারাত্বক। যদিও গবেষণাগুলি সেল ফোন রেডিয়েশন দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে অমীমাংসিত, নিরাপদ হওয়ার জন্য আপনার এক্সপোজার হ্রাস করার উপায় রয়েছে।

আসুন সত্যি কথা বলি, ওয়াইফাই / সেল ফোন রেডিয়েশন এখনও শেষ হয়নি কিনা তা নিয়ে বিতর্ক শেষ হয়নি। যদিও সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে এই ধরনের বিকিরণ আসলে ক্যান্সার কোষ তৈরিতে অবদান রাখতে পারে, কিছু গবেষণায় তেমন কোনও প্রভাব দেখা যায়নি। অমীমাংসিত স্থিতি ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) সেল ফোনের বিকিরণকে “সম্ভাব্য মানব কার্সিনোজেন” হিসাবে শ্রেণীবদ্ধ করেছে কারণ দীর্ঘমেয়াদী এবং সেল ফোনের ভারী ব্যবহার থেকে মস্তিষ্কের ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি পেয়েছে।

যাইহোক, ক্যান্সার কি একমাত্র জিনিস যা নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়া উচিত? অন্যান্য স্বল্প এবং দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে কি যা সেল ফোন বিকিরণ আমাদের মস্তিষ্কে থাকতে পারে?

সরাসরি যোগাযোগ এড়িয়ে চলুন

ফোনটি আপনার মাথা থেকে আরও দূরে রাখলে আপনি যে বিকিরণ শোষণ করছেন তা হ্রাস পাবে। যখন সম্ভব হয়, আপনার ফোনটি স্পিকারফোনে রাখুন বা একটি হ্যান্ডস-ফ্রি ডিভাইস ব্যবহার করার চেষ্টা করুন।

ফোনে কথা বলার সময় হ্রাস করুন

বিকিরণের সাথে আপনার এক্সপোজার সীমাবদ্ধ করার আরেকটি উপায় হ’ল ফোনে কথা বলার সময় হ্রাস করা। একটি পাঠ্য প্রেরণ বা ব্যক্তিগতভাবে মিটিং আপ করার চেষ্টা করুন। যদি এটি সম্ভব না হয় তবে একটি হ্যান্ডস-ফ্রি হেডসেট ব্যবহার করুন।

সিগন্যাল কম থাকলে ব্যবহার এড়িয়ে চলুন

যখন আপনার ফোনের সিগন্যাল কম থাকে, তখন আপনার ফোন একটি সেল টাওয়ারের সাথে সংযোগ করার প্রচেষ্টায় আরও শক্তি ব্যবহার করছে। যদি আপনার ফোন পরিষেবা কম থাকে বা আপনি চলন্ত গাড়িতে থাকেন তবে আপনার কাছে আরও বা সিগন্যাল না থাকা পর্যন্ত কল করার জন্য অপেক্ষা করার কথা বিবেচনা করুন।

ফোন কেস থেকে সাবধান থাকুন

ফোন কেসগুলি সুরক্ষামূলক হতে পারে, তবে ধাতু বা চুম্বকের ক্ষেত্রে আপনার ফোনের সংকেত আরও খারাপ হতে পারে। এর ফলে আপনার ফোনটি আরও শক্তি ব্যবহার করতে পারে যা আরও বিকিরণ ঘটায়। নিশ্চিত হন যে আপনার ফোনের কেস টি আপনার ফোনের এসএআর বাড়াচ্ছে না বা আপনার সিগন্যালকে দুর্বল করছে না।

এরোপ্লেন মোড ব্যবহার করুন

যখন আপনার ফোন ব্যবহার করা হয় না, তখন এটি বিমান মোডে চালু করুন। এটি ফোনটিকে একটি সংকেত অনুসন্ধান এবং শক্তি ব্যবহার করা থেকে বিরত রাখবে। এটি ব্যাটারিও সাশ্রয় করবে যাতে আপনি চার্জ না করে ফোনটি বেশিদিন ব্যবহার করতে পারেন।

ঘুমানোর সময় ফোনকে নিরাপদ দুরত্বে রাখুন

আপনি যখন ঘুমোচ্ছেন, তখন আপনার ফোনটি বিমান মোডে, একটি ভিন্ন ঘরে বা ড্রয়ারে রাখুন যাতে আপনি দীর্ঘ সময় ধরে বিকিরণের সংস্পর্শে না আসেন। আপনার যদি বাচ্চা থাকে তবে নিশ্চিত হন যে তারা তাদের ফোনগুলিও নিরাপদ জায়গায় রাখছে।

কিছু প্রত্যাহ নিয়মাবলিঃ

যথেষ্ট প্রমাণ আছে যা আমাদের স্পষ্টভাবে দেখায় যে আমাদের এক্সপোজার হ্রাস করার জন্য আমাদের যা করতে পারি তা করতে হবে, এখানে কিছু পয়েন্ট রয়েছে, যা নিয়মিত মেনে চলার মাধ্যমে আপনাকে আপনার এক্সপোজার হ্রাস করতে সহায়তা করেঃ

  • সরাসরি আপনার মাথা পর্যন্ত একটি সেল ফোন ধরবেন না। ফোনে কথা বলার জন্য একটি হেডসেট বা স্পিকারফোন ব্যবহার করুন, অথবা যদি আপনাকে অবশ্যই আমাদের ওয়ালেট কেস বা স্লিম কেস ব্যবহার করতে হয় যা কার্যকরভাবে আপনার এক্সপোজার হ্রাস করে।
  • গর্ভবতী মহিলাদের তাদের পেট থেকে সেল ফোন দূরে রাখা উচিত, এবং যে পুরুষরা বাবা হতে চান তাদের পকেটে কখনই সক্রিয় ফোন রাখা উচিত নয়। আমরা গর্ভবতী মহিলাদের জন্য আমাদের বেলি ব্যান্ড ব্যবহার করার পরামর্শ দিই।
  • বাচ্চাদের আপনার মোবাইল ফোনের সাথে খেলতে বা ব্যবহার করতে দেবেন না। বড় বাচ্চাদের মোবাইল ফোনে কথা বলার সময় হেডসেট বা স্পিকারফোন ব্যবহার করা উচিত।
  • কখনই টেক্সট এবং ড্রাইভ করবেন না (এটি বিকিরণ নির্বিশেষে সত্য ধরে রাখে…), এবং ফোনটি এক সেল সিস্টেম থেকে অন্য সেল সিস্টেমে যাওয়ার সাথে সাথে সর্বাধিক শক্তি শোষণ এড়াতে গাড়ির জন্য বিশেষভাবে অভিযোজিত অ্যান্টেনা ব্যবহার করুন।
  • রেডিয়েশন এক্সপোজার হ্রাস করতে বা কেবল ফোনটি ঘরের বাইরে রাখতে রাতে আপনার ওয়্যারলেস রাউটার বন্ধ করুন।
  • সবুজ শাকসবজি খান এবং একটি অন্ধকার ঘরে একটি ভাল রাতের ঘুম পান ডিএনএ প্রাকৃতিক মেরামত যে সেল ফোন ব্যবহার দ্বারা ক্ষতিগ্রস্ত হতে পারে উন্নত করতে।

উপসংহার

মোবাইল ফোন আমাদের অতি জরুরী হলেও এটি ব্যবহারে সচেতন হওয়া উচিৎ। সর্বদা চেষ্টা করতে হবে মোবাইল ফোন ব্যবহরে সচেতন হওয়ার।

ধন্যবাদ!!

Leave a Comment