মহামারী চলাকালীন নিরাপদ অনলাইন শপিংয়ের ৬ টিপস

আসুন একটি সহজ প্রশ্ন দিয়ে শুরু করা যাক, আপনি প্রথম কখন অনলাইনে কিছু কিনেছিলেন? সম্ভবত উত্তরটি “7-8 বছর পূর্বে” প্রায় ঘোরাফেরা করবে। তবে আমরা নিশ্চিত যে এটি এর চেয়ে বেশি আগে হবে না। বলা বাহুল্য, অনলাইন শপিং, যা ১০ বছর আগে একটি বিলাসবহুল ছিল, এখন এটি একটি প্রয়োজনীয়তা হয়ে দাঁড়িয়েছে। স্বাস্থ্যের ঝুঁকি এড়ানোর জন্য অনলাইন শপিংই একমাত্র ভরসা, বিশেষত এই সময়ে যখন COVID-19 এর দ্বিতীয় তরঙ্গ বৃদ্ধির কারণে লোকেরা চাপে পড়েছে। আমরা ভাগ্যবান যে কয়েকটি অনলাইন শপিং সাইটগুলি এই লকডাউনে জরুরি প্রতিদিনের প্রয়োজনীয় জিনিস সরবরাহের জন্য সারা দেশে কাজ করছে।

এরকম কয়েকটি মার্কেটপ্লেস হ’ল, caldal.com, bikroy.com, daraz.com ইত্যাদি যা দেশের অনলাইন শপিংকে এক নতুন মাত্রা দিয়েছে। এই অনলাইন শপিং সাইটটি সম্পর্কে কী পছন্দ নয়? খাদ্য সামগ্রী, স্বাস্থ্যসেবা পণ্য, পোশাক, আসবাব, এমনকি মোবাইল ফোন, ল্যাপটপ ইত্যাদির মতো যোগাযোগের গুরুত্বপূর্ণ পদ্ধতিগুলি এখানে পাওয়া যাবে।

তবে অনেকে অনলাইনে কেনাকাটা করা কতটা নিরাপদ তা এখনও ভাবছেন। ভাল অংশটি হ’ল অনলাইন শপিং সামাজিক দূরত্ব নিশ্চিত করে এবং তাই এটি তুলনামূলকভাবে নিরাপদ। তবে যেহেতু পণ্যটি আপনার দোরগোড়ায় পৌঁছানোর আগে বিভিন্ন হাতে ভ্রমণ করছে, তাই স্বাস্থ্যের ঝুঁকি এড়াতে আপনাকে অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। আজ আমরা এই মহামারীতে অনলাইনে কেনাকাটা করার সময় আপনার কিছু সুরক্ষিত টিপসগুলি বজায় রাখতে হবে:

১. বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য সাইট চয়ন করুন

প্রথম জিনিসটি মনে রাখবেন আপনি পণ্যটি কোথা থেকে অর্ডার করবেন? তারা কি প্যাকেজিং থেকে বিতরণ পর্যন্ত সঠিক স্বাস্থ্যবিধি বজায় রাখছে? ডেলিভারির লোকেরা পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করছে কিনা তা সন্ধান করুন। প্যাকেজজাত পণ্যগুলি এবং ডেলিভারি ম্যান থেকে দূষিত হওয়ার ঝুঁকি রয়েছে। সুতরাং কেবলমাত্র অন্য কোনও সাইট থেকে নয়, একটি নির্ভরযোগ্য অনলাইন শপিং সাইট চয়ন করুন।

২. সামাজিক দূরত্ব বজায় রাখা

এমনকি চিরাচরিত বাজারগুলিতে ভিড় না থাকলেও আপনি ডেলিভারি ম্যান থেকে দূরত্ব বজায় রাখার মতো অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে পারেন। যদি বিতরণে নগদ না থাকে বা ইতিমধ্যে অর্থ প্রদান করা হয়েছে, তবে ডেলিভারির লোকটিকে আপনার বাড়ির বা দরজার বাইরে জিনিসপত্র রাখার অনুরোধ করুন। আপনি যদি অনলাইনে কাস্টমাইজড আইটেম বা পোশাকগুলি অর্ডার করেন তবে আপনার প্রয়োজনীয় উপকরণ এবং পরিমাপ পরীক্ষা করতে হবে। এই ক্ষেত্রে, এই জাতীয় পণ্য গ্রহণের সময় ডেলিভারির ব্যক্তির কাছ থেকে যতদূর সম্ভব দুরে দাঁড়ানোর চেষ্টা করুন।

৩. পণ্য গ্রহনের সময় মাস্ক এবং গ্লোভস পরুন

ডেলিভারি ম্যানের কাছ থেকে পণ্যটি গ্রহণ করার সময় মাস্ক এবং উভয় হাতে গ্লোভস সঠিকভাবে পরিধান করুন। এটি কারণ অর্থ বিনিময় এবং পার্সেল গ্রহণের সময় ভাইরাস ছড়িয়ে পড়ে। একই সময়ে, আপনার নাক, চোখ এবং মুখ স্পর্শ করা এড়াতে হবে। আপনি ঘরে প্রবেশের পরে, মুখোশ এবং গ্লোভগুলি একটি আচ্ছাদিত ঝুড়িতে ফেলে দিন এবং ২০ সেকেন্ডের জন্য সাবান এবং পানি দিয়ে আপনার হাত ভালভাবে ধুয়ে ফেলুন।

৪. প্রদানের পদ্ধতিগুলি ব্যবহার করুন

শুধু করোনভাইরাস কারণে নয়, নগদ বা অর্থের মধ্যে প্রচুর ব্যাকটিরিয়া এবং জীবাণু রয়েছে। সুতরাং যখন আপনার কাছে কার্ড বা মোবাইল ব্যাংকিং প্রদানের সুবিধা থাকবে তখন কেন অপ্রয়োজনীয় ঝুঁকি নেবেন? পণ্যটি পাওয়ার পরে আগাম বা ঠিক পরে ডিজিটাল পেমেন্ট করুন। আপনার যদি নগদ ব্যবহারের প্রয়োজন হয় তবে এটিকে কাগজ বা টিস্যুতে পরিবর্তন এবং পেমেন্ট সহ মোড়ানো করুন।

৫. প্যাকেজিং আউটডোর সরান

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) এর মতে, করোনভাইরাস কার্ডবোর্ডে 24 ঘন্টা এবং প্লাস্টিক এবং স্টেইনলেস স্টিলের উপর 72 ঘন্টা অবধি বেঁচে থাকতে পারে। প্যাকেজটি প্লাস্টিকের বা বুদ্বুদ মোড়ানো হোক না কেন, প্রথমে এটি খুলুন এবং ঘরের বাইরে রাখা ঝুড়ি বা বাক্সে ফেলে দিন। তারপরে দু’হাত ভাল করে ধুয়ে ফেলুন।

৬. পণ্য নির্বীজন

কেবল প্যাকেজই নয়, পণ্যটির নির্বীজন করা দরকার। যদি আপনি একটি উদ্ভিজ্জ আইটেম কিনে থাকেন তবে এটি 15-20 মিনিটের জন্য জল এবং ভিনেগারে ভিজিয়ে রাখুন। যদি এটি মুদি, বোতলজাত বা প্লাস্টিকের ব্যাগ হয় তবে এটি অ্যালকোহল ভিত্তিক স্যানিটাইজার দিয়ে মুছুন। আপনি যদি অনলাইনে কাপড় কিনে থাকেন তবে তাৎক্ষণিকভাবে ধুয়ে ফেলুন বা ৭২ ঘন্টা পর্যন্ত সূর্যের নীচে শুকিয়ে নিন। তবুও হাত ধোয়ার বিকল্প নেই। আপনি বাড়িতে থাকলেও নিয়মিত বিরতিতে উভয় হাত ধুয়ে নিন।

শেষ কথা

আশা করি, মহামারী চলাকালীন অনলাইনে কেনাকাটা করার টিপস আপনাকে নিরাপদ রাখতে সহায়তা করবে। কভিড -১৯ আমাদের জীবনযাপনকে অনেক পরিবর্তন করেছে। অনলাইন শপিংয়ের চাহিদা এখন অফলাইনে শপিংয়ের চেয়ে বেশি এবং ক্রেতা এবং বিক্রেতাদের সেই সাথে খাপ খাইয়ে নিতে হবে। লকডাউনের সময়, বিশেষত রমজানের এই মাসে মুদি কেনাকাটা করার সময় আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত।া

বাড়িতে থাকুন, অনলাইন প্লাটফর্ম এর মাধ্যমে কেনা বেচা করুন! আমরা আপনার সুস্বাস্থ্যের কামনা করি।

Leave a Comment