এমআরআই (MRI) স্ক্যানের সম্ভাব্য ঝুঁকি এবং পার্শ্ব প্রতিক্রিয়া

আপনার ডাক্তার কি আপনাকে একটি এমআরআই স্ক্যান করানোর পরামর্শ দিয়েছেন? এবং আপনি কি এই ইমেজিং কৌশলগুলির সম্ভাব্য ঝুঁকি এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে চিন্তিত? তবে এই নিবন্ধে আলোচনা করব আপনার যা জানা দরকার।

এমআরআই – ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (MRI – Magnetic Resonance  Imaging) স্ক্যানগুলি শরীরের প্রায় প্রতিটি অংশ আরও নিবিড়ভাবে পরীক্ষা নিবিড়ভাবে পরীক্ষা করতে ব্যবহার করা হয়।

হাড়, জয়েন্ট, অভ্যন্তরীণ অঙ্গ, রক্তনালী, মস্তিষ্ক, মেরুদণ্ড, এবং স্তন সব এই স্থানকে স্ক্যান করে ঘনিষ্ঠভাবে দেখা যায়, যা রেডিও তরঙ্গ এবং শক্তিশালী চৌম্বক ক্ষেত্র ব্যবহার করে চিকিৎসা পেশাদারদের আপনার শরীরের ভিতরের অংশটি প্রচুর পরিমাণে বিশদে একটি চিত্র ধারণ করার অনুমতি দেয়।

যদিও অনেক মানুষ যারা এমআরআই (MRI) স্ক্যান করাতে চলেছেন তারা চৌম্বকীয় টিউবে স্লাইড হওয়ার সম্ভাবনায় কিছুটা ভীত, যার মধ্যে তাদের নিশ্চল থাকতে হবে, এমআরআই স্ক্যানগুলি সামগ্রিকভাবে খুব নিরাপদ। এমআরআই (MRI) স্ক্যান এমনকি গর্ভাবস্থায়ও নিরাপদে ব্যবহার করা যেতে পারে। কিন্তু এক্স-রে তে এতটা উন্মুক্ত হতে পারে না।

তবে এর অর্থ এই নয় যে এমআরআই স্ক্যানগুলি ঝুঁকিহীন অথবা প্রত্যেকে এমআরআই স্ক্যান করাতে পারে। এমআরআই স্ক্যানের জন্য অনেকে ভাল প্রার্থী নাও হতে পারে?

আপনি এমআরআই স্ক্যান করাতে সক্ষম নাও হতে পারেন যদি:

  • আপনার একটি পেসমেকার (Pacemaker), স্নায়ুউদ্দীপক, বা অন্য একটি প্রতিস্থাপিত মেডিকেল ডিভাইস রয়েছে।
  • সম্ভবত আপনার শরীরে ধাতু থাকতে পারে, অস্ত্রোপচারের কারণে হোক বা, আপনি ধাতুর সাথে কাজ করেন এবং কাজের দুর্ঘটনার ফলে কোথাও কিছু এমবেড থাকতে পারে, অথবা আপনার শরীরে বন্দুকের গুলি রয়েছে।

সর্বদা এমআরআই (MRI) প্রযুক্তিকে জানান যে এই শর্তগুলির মধ্যে কোনটি আপনার জন্য প্রযোজ্য হতে পারে কিনা, এবং আপনার মেডিকেল টিম আরও পরীক্ষা চালাতে পারে বা আপনার মেডিকেল ডিভাইসের মডেল বা আপনার শরীরের যে কোনও ধাতুর প্রকৃতি নির্ধারণ করতে পারে যাতে আপনি সত্যিই নিরাপদে এমআরআই (MRI) স্ক্যান করতে পারেন।

এছাড়াও জানুন যে পদ্ধতির সময় কখনও কখনও ব্যবহৃত বৈপরীত্য রঙ খুব কমই এলার্জি প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

ডায়াবেটিস রোগী এবং কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের বিশেষত বৈপরীত্য রঙ মুখোমুখি হওয়ার জটিলতা অনুভব করার সম্ভাবনা রয়েছে, তাই আবার, আপনার স্বাস্থ্যসেবা দলকে জানান যে এটি আপনার জন্য প্রযোজ্য কিনা – এমনকি যদি আপনি আশা করেন যে তারা আপনার চিকিৎসা ইতিহাস সম্পর্কে পুরোপুরি সচেতন হবেন।

এমআরআই  (MRI) স্ক্যানের সাথে সম্পর্কিত সম্ভাব্য ঝুঁকিঃ

  • রোগীর আশেপাশে বা তাদের শরীরের তারের কারণে তাদের মধ্যে দিয়ে যাওয়া রোগীদের ত্বক পুড়ে যায়। প্রক্রিয়াচলাকালীন সম্পূর্ণস্থির থাকা এবং এমআরআই টিউবের পাশ স্পর্শ না করা এই অপ্রীতিকর তবে সাধারণত বিপজ্জনক জটিলতা প্রতিরোধ করতে সহায়তা করে।
  • দীর্ঘ সেশনের সময় আপনার মূল শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেতে মৌন দিন, এমন কিছু যা বাস্তবে প্রায় একচেটিয়াভাবে শিশুদের প্রভাবিত করে।
  • শ্বাসকষ্টের দিকে পরিচালিত করে, যদি চৌম্বক ক্ষেত্রটি দুর্ঘটনাক্রমে বা পূর্ব পরিকল্পিত পদ্ধতিতে বন্ধ করা হয়, কারণ ব্যবহৃত তরল হিলিয়াম গ্যাসের একটি অবস্থা ধরে নিতে পারে। (এটি একটি অত্যন্ত বিরল ঘটনা।)

পরিশেষে, অনেকে এমআরআই (MRI) প্রক্রিয়াকে ক্লোস্ট্রোফোবিয়া-প্ররোচনা হিসাবে অনুভব করেন। আগে থেকে বিদ্যমান উদ্বেগ ব্যাধিযুক্ত কিছু লোক এমআরআই স্ক্যান করার সময় একটি সম্পূর্ণ প্যানিক অ্যাটাক অনুভব করতে পারে। যাইহোক, আপনার প্রযুক্তি স্ক্যান জুড়ে আপনার সাথে যোগাযোগ করবে, আপনার বিচ্ছিন্নতা এবং ভয়ের অনুভূতি হ্রাস করবে। যারা বিশেষভাবে নার্ভাস তাদের আগে থেকে এটি জানানো উচিত, যাতে মেডিকেল টিম আপনাকে আরামদায়ক রাখতে অতিরিক্ত পদক্ষেপ নিতে পারে।

এমআরআই স্ক্যানের সময় এবং পরে আপনি কি ব্যথা অনুভব করতে পারেন?

কিছু স্টাডিহেলথ পাঠক এমআরআই (MRI) স্ক্যানের সময় এবং পরে ব্যথার সম্ভাব্য কারণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন, আমরা এই প্রশ্নটিরও সমাধান করব।

এটা খুব সম্ভব যে দীর্ঘ সময়ের জন্য একই অবস্থানে অচল শুয়ে থাকা, এবং অনিচ্ছাকৃতভাবে আপনার পেশীগুলিকে দশকরার কারণে আপনি আপনার প্রযুক্তি আপনাকে যতটা স্থির থাকতে বলছেন ততটা স্থির থাকার জন্য আপনার যথাসাধ্য চেষ্টা করছেন, এমআরআই (MRI) স্ক্যানের সময় এবং পরে অনেক রোগীর যে ব্যথা অনুভব করে তার কারণ।

এই ক্ষেত্রে, ব্যথা কয়েক দিন থেকে এক সপ্তাহের মধ্যে বশীভূত হওয়া উচিত, এবং এ ব্যথা খুব বেশি গুরুতর নয়।

চাপ আরেকটি সম্ভাব্য কারণ – আপনি স্ক্যানটি চাপযুক্ত হিসাবে অনুভব করতে পারেন, অথবা স্ক্যানটি প্রকাশ করতে পারে এমন সম্ভাব্য নির্ণয়সম্পর্কে উদ্বিগ্ন হতে পারেন।

উপরোক্ত, কিছু রোগী একই কারণে এমআরআই (MRI) স্ক্যানের পরে সমস্ত ধরণের শারীরিক সংবেদন সম্পর্কে সচেতনতার একটি উচ্চ অবস্থায় নিজেকে খুঁজে পান।

তবে শরীরে ধাতুর উপস্থিতির কারণেও ব্যথা হতে পারে। এমআরআই (MRI) স্ক্যানের ফলে ধাতব বস্তুগুলি অবস্থানে স্থানান্তরিত হতে পারে, সম্ভাব্য মারাত্মক ক্ষতি হতে পারে। এই কারণেই আপনার মেডিকেল টিমকে জানানো এত গুরুত্বপূর্ণ যে আপনার শরীরের ভিতরে কোনও ধরণের ধাতু থাকার কোনও সম্ভাবনা আছে কিনা।

Leave a Comment