স্বাস্থ্য ভাল রাখতে মৌসুমী ফলের উপকারিতা

বর্ষাকাল অবশেষে আমাদের উপর, কিন্তু এখনও পর্যন্ত মাঝে মাঝে বাতাস এবং ঝিরঝিরে বৃষ্টি ছাড়া, এটি এখনও বেশ গরম এবং আর্দ্র। এটা বলার অপেক্ষা রাখে না যে আমরা এখন ঠিক অনুকূল সময়ে বাস করছি না – অগ্নিপরীক্ষার শীর্ষে অপ্রত্যাশিত আবহাওয়া যা চলমান মহামারী। কিন্তু, জীবন স্থির থাকে না, আমরা সময়ের সাথে মানিয়ে নিই এবং বেঁচে থাকি, পরিস্থিতি যখন এটির জন্য আহ্বান করে তখন সামঞ্জস্য তৈরি করি। এই ধরনের একটি পরিবর্তন হ’ল এই সমস্যাপূর্ণ সময়ে স্বাস্থ্য এবং পুষ্টির উপর আমাদের বর্ধিত মনোযোগ, কারণ আমরা আমাদের শরীরের অনাক্রম্যতা উন্নত করতে চাই। এবং আমরা এটিযথেষ্ট জোর দিতে পারি না – পুষ্টিকর খাবার খাওয়া শুরু করার সময় এসেছে। আপনি অনুমান করতে পারেন এর পরে কি, পুষ্টির কয়েকটি সেরা উৎস হল বাংলাদেশের মৌসুমি ফল।

আমাদের জলবায়ু আমাদের সমস্ত ঋতুজুড়ে বিভিন্ন রঙ এবং স্বাদের সমৃদ্ধ, পুষ্টিকর ফল পেতে দেয়। যদিও গ্রীষ্ম চলে গেছে, অনেক গ্রীষ্মকালীন ফল এখনও বাজারে পাওয়া যায়। যাইহোক, তাজা এবং মওসুমে ফলের স্বাদ অবশ্যই তাদের মওসুমের বাইরে থাকা ফলের চেয়ে ভাল। আম, জাম, কাঁঠাল, লিচু, আনারস, তাল ফল বা বরফ আপেলের মতো ফল গুলি এখন প্রচুর পরিমাণে পাওয়া যায় – সমস্ত গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ গুলির সুবিধাজনক উৎস। উপরন্তু, এই ফলগুলি অন্যান্য পুষ্টি যেমন কার্বোহাইড্রেট, প্রোটিন এবং জল সরবরাহ করে আমাদের শরীরকে সুস্থ রাখে। আসুন বিভিন্ন মৌসুমি ফলের পুষ্টি এবং স্বাস্থ্য উপকারিতাসম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

আম

আম একটি রাসালো ধরনের ফল, স্বাদে শ্রেষ্ঠ এবং অন্যান্য ফলের চেয়ে গুণমান। এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন যে আম পছন্দ করে না। আমাদের দেশে বিভিন্ন ধরণের আম রয়েছে, যার মধ্যে ল্যাংড়া, ফজলি, হিমসাগর, আম্রপালি, গোপালভোগ এবং হারিভাঙ্গা বেশি জনপ্রিয়। কাঁচা এবং পাকা আম খাওয়ার পাশাপাশি, আমরা আম থেকে অনেক সুস্বাদু স্থানীয় এবং বিদেশী খাবার ও তৈরি করি। আমের ভিটামিন এ উপাদান অন্য যে কোনও ফলের চেয়ে বেশি, এবং এতে ভিটামিন বি এবং সি, খনিজ, ক্যালসিয়াম এবং ক্যারোটিনও রয়েছে। আম থেকে প্রা পুষ্টি চুল, ত্বক, হজম তন্ত্র, এবং দৃষ্টিজন্য মহান।

জাম

শুধু এই মিষ্টি এবং টক ফলের নাম উল্লেখ করা আপনার মুখের জল তৈরি করার জন্য যথেষ্ট। কালো চামড়ার একটি পাতলা স্তর দিয়ে আচ্ছাদিত, ফলের ভিতরের অংশ পাকা হলে হালকা গোলাপী থেকে গভীর বেগুনি রঙ হয়। আয়ুর্বেদ এবং ঔষধি গুণসমৃদ্ধ এই ফলের অনেক পুষ্টিগুণ রয়েছে। জামে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, দস্তা, তামা, ফসফরাস, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম অন্যান্যদের মধ্যে সমৃদ্ধ, যা উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ওজন নিয়ন্ত্রণ, ডায়াবেটিস, এমনকি ম্যালিগন্যান্ট ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম।

লিচু

এই রসালো সামান্য মিষ্টি ট্রিটটি কেবল বছরের মধ্যে সময়ের একটি ছোট উইন্ডোর জন্য উপলব্ধ। লাচু ভিটামিন, পুষ্টি এবং প্রয়োজনীয় খনিজ গুলির একটি দুর্দান্ত উৎস। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ, এই ফলের নিয়মিত সক্রিয় গ্রহণ টার্মিনাল ক্যান্সার, বিশেষত স্তন ক্যান্সার থেকে রক্ষা করতে পারে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণেও বেশ কার্যকর। লিচু দাঁত, হাড় এবং ত্বকের উজ্জ্বলতার দৃঢ় অনুভূতি বজায় রাখতে একটি ভূমিকা পালন করে।

আনারস

বাইরে খোঁচা কিন্তু ভিতরে মিষ্টি, আনারস একটি জল সম্পূরক হিসাবে মহান কাজ করে। অন্যান্য খুব কম ফলআনারসের পুষ্টিকর উপাদানের সাথে মেলাতে পারে। এই ফলটি ভিটামিন সি সমৃদ্ধ এবং প্রচুর ভিটামিন এ এবং বি ধারণ করে। এটি সর্দি-কাশি-জ্বরের জন্য দুর্দান্ত এবং এমনকি জন্ডিসের ক্ষেত্রে ভেষজ হিসাবেও কাজ করে। এই ফল ক্ষত নিরাময়ে খুব উপযোগী – এটি রক্ত পরিষ্কার রাখে এবং রক্তনালী, শিরা বা ধমনীতে চর্বি জমা প্রতিরোধ করে। আনারস গ্রামাঞ্চলে বিভিন্ন কিডনি এবং পেটের কৃমি ও অন্যান্য সমস্যার জন্য একটি প্রাচীন সমাধান হিসাবে ব্যবহৃত হয়েছে। এটি হাঁপানি এবং বাতের প্রাকৃতিক প্রতিকার হিসাবেও খাওয়া হয়। এই ঔষধি মানগুলির ফল গ্রহণের মাধ্যমে সমানভাবে অর্জনযোগ্য, পাশাপাশি আনারসের রসে মিশ্রিত করে।

তাল/ আইস অ্যাপল

খেজুর ফলের রিপেনের আগে, বরফের আপেল এই গরমে আমাদের তৃষ্ণা নিবারণের প্রস্তাব দেয়। এই জলযুক্ত ফলের নারকেলের মতো স্বাদ রয়েছে। হালকা মিষ্টি স্বাদের জলে সমৃদ্ধ, এতে শর্করা, কার্বস, ভিটামিন, খাদ্যতালিকাগত ফাইবার, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, থিয়ামিন, রিবোফ্লেভিন রয়েছে, যা হাড় এবং দাঁতকে শক্তিশালী করে, দৃষ্টিশক্তি বাড়ায় এবং ডিহাইড্রেশন এবং রক্তাল্পতা দূর করে। বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্টগুলি রোগের বিরুদ্ধে শরীরের প্রতিরোধক্ষমতা অনেক গুণ বাড়িয়ে তোলে। ফলটি একটি দুর্দান্ত ক্ষুধার্ত হিসাবেও কাজ করে।

ডেউয়া/ডেওয়া ফল

ডেউয়া বা ডেওয়া গ্রামাঞ্চলের একটি সুপরিচিত এবং জনপ্রিয় ফল, যদিও এটি কখনও কখনও শহরাঞ্চলেও পাওয়া যায়। এই গুচ্ছফল টি কাঁঠাল পরিবারের সদস্য বলা চলে। এই মিষ্টি এবং টক ফলটি অসাধারণ ঔষধি গুণে পূর্ণ। এটি কাঁচা এবং পাকা উভয় অবস্থাতেই খাওয়া যেতে পারে। ডেউয়া ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন সি এর একটি খুব ভাল উৎস। এই ফল ক্ষুধা বৃদ্ধি, ওজন নিয়ন্ত্রণ, এবং পেট সমস্যা প্রতিক্রিয়া খুব কার্যকর। ডেউয়া ত্বক এবং দাঁতের বিভিন্ন সমস্যা নিরাময় করে এবং যকৃতের রোগ, কোষ্ঠকাঠিন্য নিরাময় এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে বিস্ময়কর কাজ করে। এই গাছের ছালও সমান উপকারী। এর চমৎকার বৈশিষ্ট্য সত্ত্বেও, এটি এত ব্যাপকভাবে ব্যবহৃত হয় না, এবং এটি সংরক্ষণের জন্য কিছু প্রচেষ্টা করা উচিত।

লটকন

গুচ্ছের আরেকটি দেশীয় ফল হল লটকন। যদিও এটি গ্রামের বন থেকে আসে, এটি শহরজুড়ে রাস্তার পাশের ফলের স্টলগুলিতে নিয়মিত দেখা যায়। চিবিয়ে খাওয়ার সময় ভিতরের অংশ সাদা এবং হালকা বেগুনি রঙের হয়। এই মিষ্টি এবং টক ফল ভিটামিন সি এর একটি দুর্দান্ত উৎস। এছাড়াও এই ফল ত্বকের রোগের চিকিৎসা, স্বাদ উন্নত করা, তৃষ্ণা নিবারণ এবং পেটের সমস্যা নিরাময়ের জন্য ও ব্যবহার করা হয়। এর বীজ, শিকড়, বাকল এবং পাতা সব ঔষধি গুণ আছে। তবে, অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন যে অল্প সময়ের মধ্যে এটি খুব বেশি খেলে ক্ষুধা হ্রাস পেতে পারে!

উপসংহার

আশা করি, আমরা আজকের প্রবন্ধে বিভিন্ন মৌসুমি ফল এবং তাদের গুণাবলীর উপর কিছুটা আলোকপাত করতে সক্ষম হয়েছি। প্রতিটি ফলের নিজস্ব ঔষধি এবং পুষ্টিগুণের অনন্য সেট রয়েছে। এই ফলগুলি চিনতে এবং সেগুলির প্রতি সাধারণ আগ্রহ বজায় রাখতে, আমাদের পরবর্তী প্রজন্মকে স্থানীয় ফলের পাশাপাশি দেশী ফল খাওয়ার অনুশীলনে অভ্যস্ত করতে হবে। বিশ্বস্ত বিক্রেতাদের কাছ থেকে তাজা ফল কিনতে চেষ্টা করুন।

Leave a Comment