হোম শিফটিংঃ মনে রাখার জন্য ১০ টি গুরুত্বপূর্ণ টিপস

এটি মাসের প্রায় শেষ এবং অনেকে সরানোর কথা ভাবছেন। স্থানান্তর করা জীবনের একটি বড় পরিবর্তন এবং কোনওভাবেই সহজ নয়। আপনি যদি আপনার বর্তমান বাড়িতে কিছু সময়ের জন্য থাকেন, তবে জায়গাটির সাথে সংযুক্ত স্মৃতি এবং স্বপ্নগুলি পিছনে ফেলে যাওয়া কঠিন হতে পারে। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে শারীরিক এবং মানসিক উভয় প্রস্তুতি লাগে। কিন্তু যদি বন্ধু বান্ধব এবং পরিবারের সহায়তায় এবং পর্যাপ্ত সময় এবং যত্নের সাথে করা হয় তবে একটি নতুন বাড়িতে যাওয়া আপনার পক্ষে সহজ হতে পারে। আজ, আমরা এই পরিবর্তনের জন্য প্রয়োজনীয় পরিকল্পনা সম্পর্কে কিছু টিপস নিয়ে আলোচনা করব।

একটি চেকলিস্ট প্রস্তুত করুন

প্রথমে জিনিসগুলি, আপনার যা করা দরকার তার একটি তালিকা তৈরি করুন। শুরু থেকে শেষ পর্যন্ত প্রক্রিয়াটি ম্যাপ আউট করুন। এটি লিখিত আকারে থাকা শেষ মুহুর্তে কিছু মিস করা এড়াতে সহায়তা করতে পারে, এবং আপনাকে পদক্ষেপের প্রতিটি বিশদ মনে রাখা থেকে বাঁচাবে। দিন যত এগিয়ে আসবে কাজের অগ্রগতির সাথে সাথে এটি আপনাকে ট্র্যাকে রাখবে।

আপনার প্রয়োজন নেই এমন জিনিস গুলি বিক্রি করুন

আপনি একটি নতুন বাড়ি ভাড়া বা কিনছেন যাই হোক না কেন, আপনাকে এটি সাজাতে হবে। কোন ঘরে আসবাবপত্র যায় এবং কীভাবে সাধারণ জায়গাগুলি সাজানো যায় তা সিদ্ধান্ত নিন। নতুন বাড়ির সাথে মেলানোর জন্য নতুন আইটেম পাওয়া চলমান প্রক্রিয়ার সময় করা অনেক সহজ, আপনাকে আপনার পুরানো আইটেমগুলিতে সরানোর সমস্যা টি বাঁচায় কেবল পরে কোনও সময়ে সেগুলি থেকে মুক্তি পেতে। সুতরাং নতুন বাড়িতে আপনার কী প্রয়োজন নেই তা সরাসরি সিদ্ধান্ত নেওয়া এবং সেগুলি বিক্রি করা ভাল।

মূল্যবান জিনিসপত্র, গুরুত্বপূর্ণ নথি এবং ভঙ্গুর আইটেম

বড় গৃহস্থালী আইটেম সরানোর আগে, আপনার মূল্যবান সম্পত্তি যেমন নগদ, গহনা, ব্যয়বহুল গ্যাজেট, শিক্ষাগত শংসাপত্র, ব্যাংক-বীমা বা জমির দলিল নথি, চিকিৎসা প্রেসক্রিপশন বা অন্যদের মতো গুরুত্বপূর্ণ নথিগুলি একটি নিরাপদ জায়গায় আলাদাভাবে রাখুন যাতে আপনি সেগুলি হারানোর সম্ভাবনা না থাকে। একটি পৃথক বাক্সে বুদবুদ মোড়ানো সঙ্গে কাচ এবং অন্যান্য ভঙ্গুর আইটেম প্যাক করুন।

প্যাকিং এর ব্যবস্থা করুন

প্যাকিং জন্য বড় কার্টুন, মজবুত নাইলন দড়ি, প্লাস্টিক ব্যাগ, বুদবুদ মোড়ক, স্কচ টেপ সংরক্ষণ করুন। তারপরে দৈনন্দিন ব্যবহারের জন্য ব্যতীত সমস্ত আইটেম বাক্স করুন। একই বাক্সে একই ঘর থেকে আসা গ্রুপ আইটেমগুলি, বা একই ধরণের আইটেমগুলি একসাথে, এবং তাদের বই, খেলনা, রান্নার বাসনপত্র, বসার ঘর ইত্যাদির মতো নামদিয়ে লেবেল করুন। ছুরি এবং কাঁচির মতো ধারালো বস্তুগুলি পরিচালনা করার সময় আঘাত এড়াতে একটি বড় পাত্রে নিরাপদে রাখুন। তরল টয়লেটরি বা পণ্য দিয়ে জারগুলি পূরণ করুন এবং স্কচ টেপ দিয়ে ক্যাপগুলি সিল করুন। ধুলো এবং বলিরেখা থেকে রক্ষা করার জন্য আপনি বিছানার চাদরে কাপড় মোড়াতে পারেন। সবশেষে, সরানোর ঠিক আগে বাক্সে টুথপেস্ট, টুথব্রাশ, সাবান, চিরুনি এবং মোবাইল চার্জারের মতো প্রয়োজনীয় জিনিসগুলি নিন।

বৈদ্যুতিক সরঞ্জামগুলিতে বিশেষ মনোযোগ দিন

ফ্যান, লাইট, এয়ার কন্ডিশনার, টিভি, রেফ্রিজারেটর, মাইক্রোওয়েভ, ওয়াশিং মেশিন এবং গ্যাস স্টোভের মতো বৈদ্যুতিক সরঞ্জামগুলিতে বিশেষ মনোযোগ দেওয়া উচিত। রাতারাতি এই জিনিসগুলি সরানো চ্যালেঞ্জিং। আপনি ২-৩ দিন আগে ফ্রিজ খালি করা শুরু করতে পারেন। বাড়িতে যদি কোনও পচনশীল খাবার থাকে তবে সরানোর আগে সেগুলি ভালভাবে রান্না করা ভাল। একটি খালি ফ্রিজ থাকা এবং চলমান প্রক্রিয়ার সময় অস্থায়ীভাবে প্যাকড, ক্যানড বা টেকআউট খাবারে স্যুইচ করা ভাল।

নতুন এবং পুরানো বাড়ি পরিষ্কার করুন

আপনি অবশ্যই এমন কোনও বাড়িতে যেতে চান না যা অগোছালো এবং নোংরা, বিশেষত কোভিড-১৯ সংকটের সময়। এই কারণেই আপনাকে বাড়িওয়ালা বা তত্ত্বাবধায়ককে আপনার নতুন বাড়িটি আগে থেকে পরিষ্কার করতে বলতে হবে, বিশেষ যত্ন নিতে হবে যাতে বাথরুম এবং রান্নাঘর কোনওভাবেই নোংরা না হয়। এই পদক্ষেপের অন্তত এক সপ্তাহ আগে বাড়িটি আঁকা ভাল যাতে তাজা রঙ শ্বাসপ্রশ্বাসের সমস্যা সৃষ্টি না করে। যখন নতুন বাড়িতে সবকিছু স্থাপন করা হয়, ধুলো এবং পরিষ্কার প্রায়শই একটি তরল জীবাণুনাশক দিয়ে স্পর্শ করা পৃষ্ঠগুলি। একইভাবে, নিশ্চিত করুন যে আপনি যে বাড়িটি রেখে যাচ্ছেন তা পরবর্তী ভাড়াটেদের জন্য ভাল অবস্থায় রয়েছে। যদি কিছু ক্ষতিগ্রস্ত হয় তবে এটি মেরামত করুন এবং বাড়িটি পরিষ্কার করুন।

টাইমলাইনে লেগে থাকুন

যেমন বলা হয়েছে, “সময়ে একটি সেলাই নয়টি সাশ্রয় করে”। রাতারাতি বাড়ি সরানোর মতো সময়সাপেক্ষ কাজ করা সম্ভব নয়। সুতরাং আপনি যদি শেষ দিনের জন্য সবকিছু পূর্বাবস্থায় রেখে যান, তবে ভুল করার সম্ভাবনা অনেক বেশি হবে। আবার, কাজের চাপের কারণে আপনি অনেক গুরুত্বপূর্ণ জিনিস মিস করতে পারেন। আপনি যদি আপনার প্রতিবেশীদের চেনেন, তাহলে বিদায় না বলে আপনার চলে যাওয়া উচিত নয়। এছাড়াও, সমস্ত বকেয়া বিল পরিশোধ করতে ভুলবেন না। আপনি যদি বাড়ির অন্যান্য সদস্যদের সাথে কাজের চাপ ভাগ করে নেন এবং চেকলিস্টের সাথে তাল মিলিয়ে থাকেন তবে সবকিছু সময়মতো করা যেতে পারে। আপনার চলমান দিন হিসাবে একটি সপ্তাহান্ত বা ছুটি বেছে নেওয়া বুদ্ধিমানের কাজ, নিজেকে প্রচুর নমনীয়তা দেওয়া এবং ট্র্যাফিকরাশ এড়ানো। এছাড়াও আপনি যদি কয়েক দিন আগে চলে যান, আপনি আপনার নতুন বাড়ি সেট আপ করার জন্য আরও সময় পাবেন, এবং এটি আপনার বর্তমান বাড়ির মালিকের জন্যও একটি অনুগ্রহ হবে।

পিক-আপ ভ্যান বা ট্রাক ভাড়ার জন্য যোগাযোগ করুন

আপনার জিনিসপত্র সরানোর জন্য আপনার একটি পিক-আপ ভ্যান বা ট্রাক প্রয়োজন। আপনি আপনার বর্তমান বাড়ির থেকে আপনার নতুন বাড়ির দূরত্ব, আসবাবপত্রের সংখ্যা এবং ধরন ইত্যাদি বিবেচনা করে ভাড়া পরিষেবা টি খুঁজে পেতে পারেন। যাইহোক, দামের সাথে দর কষাকষি করুন এবং তাদের আগে থেকে নতুন বাড়ির ঠিকানা দিন এবং আপনি সরানোর আগের দিন আবার তাদের সাথে যোগাযোগ করুন। নির্দেশ দেওয়ার সময়, হাসিমুখে তাদের সাথে কথা বলুন, এটি উভয় পক্ষের সুবিধার জন্য।

ইতিবাচক মনোভাব রাখুন

একটি নতুন জায়গায় এবং পরিবেশে বাস করতে যাওয়া একটি বড় পরিবর্তন। আপনাকে মানিয়ে নিতে সহায়তা করার জন্য খোলা মনে রাখুন। আপনি যদি ইতিমধ্যে জায়গাটি পছন্দ না করেন তবে এটিকে সময় দিন। আপনার যদি বাড়িতে শিশু বা কিশোর থাকে তবে বুঝতে হবে যে অবস্থানের পরিবর্তন তাদের জীবনে কঠিন এবং বিঘ্নজনক হতে পারে। ধৈর্য ধরে তাদের ব্যাখ্যা করুন কেন এটি সেরার জন্য, এবং তাদের আশ্বস্ত করুন যে আপনি তাদের বন্ধু বা খেলার সঙ্গীদের সাথে যোগাযোগ রাখতে সহায়তা করবেন। এই সমস্ত আপনাকে আপনার নতুন বাড়িতে একটি ইতিবাচক পরিবেশ বজায় রাখতে সহায়তা করবে।

উপসংহারঃ

পরিবারের প্রত্যেকের সাহায্য এবং সহায়তায়, চলাফেরার কঠিন প্রক্রিয়াটি অবশ্যই সহজ করা যেতে পারে। আশা করি, এই টিপসগুলি আপনাকে খুব বেশি ঝামেলা ছাড়াই স্থানান্তরিত হতে সহায়তা করবে।

আমরা আশা করি যে আপনার নতুন বাড়িতে আপনার একটি মনোরম অভিজ্ঞতা হবে। হ্যাপি মুভিং!!

Leave a Comment